1. admin@eibela.net : admin :
রবিবার, ২৫ অক্টোবর ২০২০, ১০:১৪ অপরাহ্ন

দরিদ্র জনগোষ্ঠীর উন্নয়নে কাজ করছে নিশান সোসাইটি

  • সোমবার, ৫ অক্টোবর, ২০২০
  • ৮৫ বার পড়া হয়েছে

মো. সাজন আহমেদ রানা :: হবিগঞ্জ জেলার মাধবপুর তেলিয়াপাড়া থেকে নিশান স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন সোসাইটি (NHEDS) এর দীর্ঘ পথ চলা। সিলেট বিভাগের মৌলভীবাজার ও হবিগঞ্জ এই দুটি জেলা নিয়ে কাজ করে যাচ্ছে নিশান সোসাইটি। সোসাইটির চিন্তা ধারা মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গঠনে রূপকল্প ২০২১ ও ২০৪১ এর নিমিত্তে ভিক্ষুক মুক্তকরণ ও পুরনো ভার্সনের লক্ষ্যে এই সংস্থাটি কাজ করে যাচ্ছে।

জানা যায়, এই সংস্থাটি অনুদান প্রদান সহ ভিক্ষুদের শারীরিক সক্ষমতা অনুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করে আসছে। পাশাপাশি বিনামূল্যে সেলাই মেশিন নগদ অর্থ প্রদান এবং বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত রেখেছে।

বেকারত্ব দূরীকরণে এই সংস্থাটি রেখেছে বিশাল অবদান। এই সংগঠনে নারী-পুরুষ মিলিয়ে ৩শ’র অধিক কর্মরত রয়েছে। যাদের যথাযথ প্রশিক্ষণ দাঁড়া কর্মসংস্থানের সুযোগ তৈরি করা হচ্ছে। সংস্থার এখন এক-দু করে হবিগঞ্জ ও মৌলভীবাজারে ১৭ টি শাখা রয়েছে। যেখান থেকে ক্ষুদ্র ব্যবসা ও কুটির শিল্প বিকাশ ও অন্যান্য উন্নয়নে সঞ্চয় ও ঋণদান এ রয়েছে বিশাল অবদান।

আরো জানা যায়, বিংশ শতাব্দীর আর্থসামাজিক অবস্থা পুঁজিবাদ এবং মুক্ত অর্থনীতির কারণে দারিদ্র আরো দারিদ্র্যের কশাঘাতে জর্জরিত, দারিদ্রতা, কুসংস্কার, অশিক্ষা, অজ্ঞতা, বেকারত্ব ইত্যাদি উন্নয়নের পথে বাধা সৃষ্টিকারী প্রত্যয় গুলি হতে মুক্তি পেতে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে সঞ্চয় ও বিনিয়োগের মাধ্যমে উন্নয়ন করা সম্ভব। বর্তমানে বাংলাদেশের আর্থিক প্রবৃদ্ধি এর মূল কারণ এবং সঞ্চয় ও বিনিয়োগের প্রকৃত সুত্রধারা। সত্যিকারে খেটে খাওয়া মানুষ, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী, সৎ, যোগ্য ও পারিশ্রমিক ব্যক্তি ব্যবসা চাঙ্গা করতে, মূলধন জোগান দিতে, অর্থনৈতিক কার্যক্রমে সহযোগিতা করতে সঞ্চয়কে বৃদ্ধি করে সমৃদ্ধির পথে এগিয়ে নিতে এবং অর্থ ও সামাজিক উন্নয়নে দারিদ্র্য বিমোচনে সমাজের অবহেলিত ও পিছিয়ে পড়া জনগণের কর্মসংস্থান ও জীবনমান উন্নয়নের লক্ষ্যে সচেষ্ট রয়েছে নিশান স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন সোসাইটি।
সংস্থাটি দারিদ্র্য জনগোষ্ঠী ও চা শ্রমিকদের মধ্যে স্বাস্থ্য ও পরিবেশ সচেতনতা বৃদ্ধি, পরিবার পরিকল্পনা সেবা, সেনিটাইজেশন কর্মসূচি, প্রাথমিক শিক্ষা ও শিক্ষা বিষয়ক সচেতনতা বৃদ্ধি, বিনামূল্যে আইন সহায়তা প্রদান, দরিদ্র মার মাতৃকালীন ভাতা প্রদান কর্মসূচী, সৌরবিদ্যুৎ প্রকল্প, বিনামূল্যে কম্পিউটার প্রশিক্ষণ কর্মসূচি, বনায়ন কর্মসূচি, ভিক্ষুকমুক্ত করণ ও পূর্ণবাসন কর্মসূচি এবং হতদরিদ্রের মধ্যে ফেরতযোগ্য সংযোগ গ্রহণ ও আর্থিকভাবে স্বাবলম্বী করার নিমিত্তে ফেরতযোগ্য আর্থিক সহায়তা প্রদান করে আসছে।

এই বিষয়ে কথা বলতে মুঠোফোনে যোগাযোগ করা হলে নিশান স্বাস্থ্য পরিবেশ উন্নয়ন সোসাইটি’’র নির্বাহী পরিচালক ও ‘‘নিশান মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটির’’ চেয়ারম্যান মঈন উদ্দিন বেলাল বলেন, এই সংগঠনটি সম্পূর্ণরূপে একটি অরাজনৈতিক সংগঠন, আমরা মূলত স্বাস্থ্য পরিবেশ সচেতন মূলক কার্যক্রম করে থাকে এছাড়াও আমাদের নানামুখী কার্যক্রম অব্যাহত রয়েছে। যেমন আমরা ইতিমধ্যে ২০০৮ সাল থেকে এখন অব্দি সেনিটাইজেশন, স্বাস্থ্য ও পরিবেশ সচেতনতা মূলক এবং উদ্বুদ্ধকরণ কর্মসূচি চলমান রেখেছি, নিশান স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন সোসাইটি নিজস্ব অর্থায়নে ২০১০ সাল থেকে সঞ্চয় ও ঋণদান কর্মসূচি চলমান রেখেছি। ২০১৪ সাল থেকে নিশান সৌরবিদ্যুৎ প্রকল্প চলমান আছে, এছাড়াও আমাদের নানান কর্মসূচি এবং বিভিন্ন উদ্যোগ চলমান রয়েছে।

সমাজে পিছিয়ে পড়া দরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নের লক্ষ্যে নিশান স্বাস্থ্য ও পরিবেশ উন্নয়ন সোসাইটি কাজ করে যাচ্ছে। সদস্যদের সঞ্চয় মনোভাব সৃষ্টির জন্য তাদের মাঝে ফেরত যোগ্য আর্থিক সহায়তা প্রদান করা হয়। যাহার মাধ্যমে দারিদ্র্য জনগোষ্ঠী আর্থিকভাবে স্বাবলম্বী হয়ে থাকে। সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রমের ধারা শিক্ষা স্বাস্থ্য পরিবেশ ও স্যানিটেশনে উদ্বুদ্ধ করার লক্ষ্যে ব্রাক এর মাধ্যমে নিশানের নিজস্ব অর্থায়নে গণ নাটক মঞ্চস্থ কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews