হারিয়ে যাচ্ছে গ্রামীণ লাটিম খেলা হারিয়ে যাচ্ছে গ্রামীণ লাটিম খেলা – এইবেলা
  1. admin@eibela.net : admin :
সোমবার, ২৩ মে ২০২২, ০৩:০৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখায় ঘরে অবরুদ্ধ অর্ধমৃত গৃহবধুকে পুলিশের উদ্ধার কমলগঞ্জে বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলে কমলগঞ্জ পৌরসভা চ্যাম্পিয়ান       বড়লেখায় ভুমিসেবা সপ্তাহে প্রধানমন্ত্রীর উপহারের ঘরপ্রাপ্ত ১৬ পরিবারকে জমির দলিল হস্তান্তর ভোরের কাগজের বিরুদ্ধে মামলা : বড়লেখায় প্রেসক্লাবের প্রতিবাদ সভা কুলাউড়ায় অগ্নিকান্ড জনিত দূর্যোগ মোকাবেলায় করণীয় বিষয়ক প্রশিক্ষণ সমাপ্ত রাজনগরে নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সাথে পুলিশের গাড়ির ধাক্কা এসআই’র মৃত্যু কুলাউড়ায় চা শ্রমিক সমাবেশে নাদেল – চা শ্রমিকদের সকল সুবিধা নিশ্চিত করবে সরকার বড়লেখায় কেক কেটে ইউএনও’র বর্ষপূর্তি পালন বড়লেখায় সাংবাদিক লাভলুর চাচা আরব আলীর কোলখানি বড়লেখায় ইউএনও’র এক বছর পূর্ণ হচ্ছে ২০ মে

হারিয়ে যাচ্ছে গ্রামীণ লাটিম খেলা

  • বৃহস্পতিবার, ৬ জানুয়ারী, ২০২২
রতি কান্ত রায়, কুড়িগ্রাম প্রতিনিধি::
বাংলাদেশসহ ভারতীয় উপমহাদেশগুলির অন‍্যতম একটি গ্রামীণ খেলা।
গ্রামবাংলার এক সময়ের জনপ্রিয় খেলা লাটিম এখন অন্তর্হিত । সময়ের বির্বতনে গ্রীমীণ ঐতিহ্যবাহী অনেক খেলাই আজ যাহা লোপ পাইয়াছে । তার মধ্যে অন‍্যতম হল লাটিম খেলা।
গ্রামের শিশু – কিশোররা এক সময় মনের আনন্দে গ্রামের মেঠোপথে , বাড়ির আঙ্গিনায়, বাড়ির উঠানে, হাতের তালুতে ও বাড়ির বারান্দায় লাটিম ঘুরাতো।
গ্রামেই তৈরি করা হতো পেয়ারা, গাব গাছের ডাল নতুবা নরম কাঠ ও লৌহশলা দিয়ে লাটিম তৈরি করতো এবং ঘুরানোর জন্য পাট দিয়ে রশ্মি, দড়ি বা ফিতা বানানো হয়। লৌহশলাকে অক্ষ বানিয়ে কাঠের গোলকটিকে লাটিম খেলোয়াড়রা ২-৩ হাত লম্বা এক টুকরো রশ্মি, দড়ি ও সৃতলি দিয়ে অক্ষশীর্ষ থেকে ক্রমশ গোলটির নিম্নার্ধ সুষমভাবে পেঁচিয়ে প্রধানত তর্জনী ও বৃদ্ধঙ্গুলি ব‍্যবহার করে উঁচু থেকে ছুড়ে মাটি বা কিছুর তলে বা হাতের তালুতে ঘুরায়।
আধুনিকতার ছোঁয়ায় কম্পিউটার গেমস, ভিডিও গেমসসহ সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ে ব‍্যস্ত থাকে বর্তমান প্রজম্মের ছেলে-মেয়েরা এবং এসব খেলার ভিড়ে হারিয়ে যাচ্ছে লাটিম খেলা।
অবিভাবকদের তাদের সন্তানকে হারিয়ে যাওয়া গ্রামীণ ঐতিহ্যবাহী খেলাধুলা সম্পর্কে উদ্বুদ্ধ করতে হবে। তানাহলে অদুর ভবিষ্যতে বিলুপ্ত হবে লাটিম খেলা।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৫ - ২০২০
Theme Customized By BreakingNews