শনিবার থেকে নতুন দামে জ্বালানী তেল বিক্রী হবে শনিবার থেকে নতুন দামে জ্বালানী তেল বিক্রী হবে – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখায় প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতির ঈদ পুর্নমিলনী বড়লেখায় বিনাপ্রতিদ্বন্দ্বীতায় মহিলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন বিএনপি নেত্রী রাহেনা আগামী দু’দিন তাপমাত্রা আরও বাড়বে উপজেলা নির্বাচন-বড়লেখায় প্রতীক পেয়েই প্রচারণায় প্রার্থীরা আত্রাইয়ে ভূট্টার বাম্পার ফলন কৃষকের মুখে হাসির ঝিলিক কুলাউড়ায় সাংবাদিকদের সাথে চেয়ারম্যান প্রার্থী কামরুল ইসলামের মতবিনিময় কুড়িগ্রামে বাল্যবিবাহ ও শিশুদের প্রতি সহিংসতা বন্ধে সংলাপ অনুষ্ঠিত কমলগঞ্জে বিনা ধান-২৫ এর পরীক্ষামূলক চাষাবাদে বাম্পার ফলন কমলগঞ্জে গলায় ফাঁস দিয়ে চা শ্রমিকের আত্মহত্যা কুলাউড়া ইউনিয়ন ওয়াটসান কমিটির ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন

শনিবার থেকে নতুন দামে জ্বালানী তেল বিক্রী হবে

  • শুক্রবার, ৫ আগস্ট, ২০২২

এইবেলা অনলাইন ডেস্ক :: দেশে জ্বালানির দাম বেড়েছে। নতুন দামে জ্বালানী তেল বিক্রয় শুরু হবে শুক্রবার (৫ আগস্ট) রাত ১২টা থেকে। এর ফলে দেশের জনগনের ব্যয় বাড়লো এক লাফে পঞ্চাশ শতাংশ!  জ্বালানী তেলের দাম বাড়ায়, বাড়বে সকল প্রকার পরিবহন ব্যয়, নিত্য পণ্যের মূল্য, বাসা ভাড়াও। শুধু বাড়বে না আয়। সাথে বাড়বে সাধারণ মানুষের হায় হুতাশ।

অর্থাৎ ৬ আগস্ট শনিবার থেকে নতুন দামে জ্বালানী তেল বিক্রয় করা হবে।  নতুন দাম অনুযায়ী লিটারপ্রতি ডিজেল ও কেরোসিনের দাম ১১৪ টাকা, অকটেন ১৩৫ ও পেট্রোল ১৩০ টাকা নির্ধারণ করা হয়েছে।

এক প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিশ্ববাজারে জ্বালানি তেলের মূল্য বাংলাদেশের তুলনায় অনেক বেশি হওয়ার কারণে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি), ইস্টার্ন রিফাইনানি লিমিটেড (ইআরএল) এ পরিশোধিত এবং আমদানি/ক্রয়কৃত ডিজেল, কেরোসিন, অকটেন ও পেট্রোলের মূল্য সমন্বয় করে ভোক্তা পর্যায়ে পুণঃনির্ধারণ করা হলো। শুক্রবার রাত ১২ টার পর থেকে ডিপোর ৪০ কিলোমিটারের ভিতর ভোক্তা পর্যায়ে এই দর কার্যকর হবে।

এর আগে একই দিন বিশ্ববাজারে দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে ডিজেল, পেট্রোল, অকটেন ছাড়াও গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর ইঙ্গিত দিয়েছিলেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

উল্লেখ্য, বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিগত ছয় মাসে (ফেব্রুয়ারি-জুলাই, ২০২২) জ্বালানি তেল বিক্রয়ে (সকল পণ্য) ৮০১৪ দশমিক ৫১ কোটি টাকা লোকসান দিয়েছে। এতে আন্তর্জাতিক তেলের বাজার পরিস্থিতির কারণে বিপিসির আমদানি কার্যক্রম স্বাভাবিক রাখাতে যৌক্তিক মূল্য সমন্বয় অপরিহার্য হয়ে পড়েছিল।

যেখানে বিশ্ববাজারের পরিস্থিতি বিবেচনায় পার্শ্ববর্তী দেশে ভারতও সম্প্রতি জ্বালানি তেলের দাম বাড়িয়েছে। দেশটিতে গত ২২ মে ডিজেলের মূল্য বাড়িয়ে প্রতি লিটার ৯২.৭৬ রুপি এবং পেট্রোল লিটারপ্রতি ১০৬.০৩ রুপি নির্ধারণ করা হয়েছে। এই মূল্য বাংলাদেশি টাকায় যথাক্রমে ১১৪.০৯ টাকা এবং ১৩০.৪২ টাকা (১ রুপি = গড় ১.২৩ টাকা)।

অর্থাৎ বাংলাদেশে কলকাতার তুলনায় ডিজেলের মূল্য লিটারপ্রতি ৩৪.০৯ এবং পেট্রোল লিটারপ্রতি ৪৪.৪২ টাকা কমে বিক্রয় হচ্ছিল। এমন পরিস্থিতিতে মূল্য কম থাকায় তেল পাচার হওয়ার আশঙ্কাও ছিল। এরই মাঝে ভোক্তা পর্যায়ে জ্বালানি তেলের দাম পুনঃনির্ধারণ করা হলো।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews