কুশিয়ারার পানি বন্টন নিয়ে আসামে ভারত-বাংলাদেশ বৈঠক কুশিয়ারার পানি বন্টন নিয়ে আসামে ভারত-বাংলাদেশ বৈঠক – এইবেলা
  1. admin@eibela.net : admin :
রবিবার, ০৫ মে ২০২৪, ১২:৫১ পূর্বাহ্ন
শিরোনাম :
শ্রীমঙ্গল স্বাস্থ্য কমপ্লেক্সে তীব্র জনবল সংকট ও তহবিলের ঘাটতির কারণে স্বাস্থ্য সেবা ও এ্যাম্বুলেন্স সার্ভিস ব্যাহত হচ্ছে আত্রাইয়ে মহাসড়কে ঝরল এক এনজিও কর্মীর প্রাণ উপজেলা পরিষদ নির্বাচন আত্রাইয়ে তিন পদে ১৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল কুলাউড়ায় দুই নেত্রীর লড়াইয়ে কে হাসবেন শেষ হাসি? প্রকপ্ল পরিদর্শণে কুলাউড়ায় ইউনিসেফ ওয়াশ ন্যাশনাল কনসালটেন্ট কমলগঞ্জে কৃষকদের মধ্যে কম্বাইন্ড হারভেস্টার মেশিন ও গাছের চারা বিতরণ লন্ডনে বড়লেখা ফাউন্ডেশন ইউ.কে নেতৃবৃন্দের সাথে ব্যবসায়ি সাইদুল ইসলামের মতবিনিময় জুড়ীতে স্থলবন্দর চালুর সম্ভাব্যতা যাচাইয়ে মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের এলাকা পরিদর্শন বড়লেখা সরকারি কলেজের অধ্যক্ষ নিয়াজ উদ্দীন কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলাউড়ায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৩ জনকে জরিমানা

কুশিয়ারার পানি বন্টন নিয়ে আসামে ভারত-বাংলাদেশ বৈঠক

  • রবিবার, ২৫ জুন, ২০২৩

বড়লেখা প্রতিনিধি :

কুশিয়ারা নদীর পানি বণ্টনে ভারত-বাংলাদেশের সমঝোতায় আশার আলো ছড়াচ্ছে সিলেট অঞ্চলে। শনিবার কুশিয়ারার পানি বন্টন চুক্তি নিয়ে ভারত-বাংলাদেশ দুই দেশের মধ্যে প্রথম দ্বি-পক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয় আসাম রাজ্যের সীমান্ত জেলা করিমগঞ্জে।

সম্প্রতি ভারতে অনুষ্ঠিত বিজিবি-বিএসএফ মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলনে সীমান্তে বন্ধ থাকা জকিগঞ্জে কুশিয়ারা নদী ও রহিমপুর খালের সংযোগস্থল পুনঃখননসহ পাঁচটি কাজ চালুর অনুমোদন দিয়েছে বিএসএফ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে সাতটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়। গত বছরের ৬ সেপ্টেম্বর বাংলাদেশের সঙ্গে হওয়া সমঝোতা চুক্তির মধ্যে অন্যতম কুশিয়ারা নদীর পানি বণ্টন চুক্তি। এর অধীনে ভারত ও বাংলাদেশের যৌথ নদী কুশিয়ারা থেকে প্রতি সেকেন্ডে ১৫৩ কিউসেক পানি উত্তোলন করবে বাংলাদেশ ।

আসামের করিমগঞ্জ জলসম্পদ বিভাগের বরাক এবং উত্তর কাছাড় পার্বত্য জেলার অতিরিক্ত প্রধান প্রকৌশলী সমীরণ ডেকার সভাপতিত্বে করিমগঞ্জের জেলা শাসকের কনফারেন্স হলে অনুষ্ঠিত সভায় বাংলাদেশের প্রতিনিধি দলে ছিলেন পানি উন্নয়ন বিভাগের প্রধান প্রকৌশলী খুশিমোহন সরকার, সুপারিনটেন্ডিং ইঞ্জিনিয়ার প্রবীর কুমার গোস্বামী, বিজিবি ১৯ ব্যাটালিয়নের অতিরিক্ত অধিনায়ক নজরুল ইসলাম, সাহিদুর রহমান, আজিজ আহমেদ, কাজি সামিম। অন্যদিকে ভারতীয় প্রতিনিধি দলে ছিলেন জলসম্পদ বিভাগের সহকারী মুখ্য বাস্তকার সমীরণ ডেকা, বিএসএফ-এর শিলচর সেক্টর ডিআইজি চি পি মিনা, ডিডিসি দীপক জিডুং, রাজীব সিং, নিখিল মহাজন, সুব্রত নাথ, জিলাস উদ্দিন লস্কর।

উভয় প্রতিনিধি দল করিমগঞ্জের কুশিয়ারা নদী এলাকা পরিদর্শন শেষে খনন, নদীর দুই তীরের ভাঙন প্রতিরোধ, পানির পরিমাণ সংগ্রহ এবং যৌথ বিশেষজ্ঞ কমিটি গঠন নিয়ে সভায় আলোচনা হয় । আগামী মাসে প্রতিনিধি দল করিমগঞ্জের ভাঙা এলাকা পরিদর্শণ করবে বলে জানা গেছে ।

উল্লেখ্য তিস্তার পানি বণ্টন চুক্তি নিয়ে ২০১০ সালে চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করা হলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর আপত্তির কারণে সেই চুক্তি সফল হয়নি। ১৯৯৬ সালের গঙ্গা চুক্তির পর এই প্রথম বাংলাদেশের সঙ্গে কোন অভিন্ন নদীর পানির চুক্তি সম্পাদন হয়। আর সেই চুক্তি মতে প্রথম বৈঠক অনুষ্ঠিত হয় শনিবার।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews