জুড়ীতে মেডিকেল কলেজ ও হাসপাতালের স্থান নির্বাচন করার দাবি জুড়ীতে মেডিকেল কলেজ ও হাসপাতালের স্থান নির্বাচন করার দাবি – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৯:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখায় ঢলের পানিতে ডুবে স্কুলছাত্রীর মৃত্যু স্পেনে যুবলীগ কাতালোনিয়া শাখার উদ্যোগে ঈদ পুনর্মিলনী ও আলোচনা মৌলভীবাজারে বন্যার পানিতে ডুবে ২ জনের মৃত্যু কুলাউড়ায় বন্যা আশ্রয় কেন্দ্র পরিদর্শণ করলেন মৌলভীবাজারের জেলা প্রশাসক বড়লেখায় জেলা প্রশাসকের বন্যাদুর্গত এলাকা পরিদর্শন ও খাদ্যসামগ্রী বিতরণ সিলেটে ৮ জুলাই পর্যন্ত এইচএসসি পরীক্ষা স্থগিত কুলাউড়ায় লক্ষাধিক মানুষ পানি বন্দি, বাড়ছে পানি, বাড়ছে দুর্ভোগ! দুর্যোগ মোকাবেলায় বিশ্বে বাংলাদেশ রোলমডেল : দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী হাকালুকি হাওরপারে বন্যার অবণতি-বড়লেখায় ২৫২ গ্রাম প্লাবিত, আশ্রয় কেন্দ্রে ২২০ পরিবার, লাখো মানুষ পানিবন্দি মৌলভীবাজারে বন্যা কবলিত ৪৩২ গ্রাম, পানিবন্দি প্রায় ২ লাখ মানুষ

জুড়ীতে মেডিকেল কলেজ ও হাসপাতালের স্থান নির্বাচন করার দাবি

  • শনিবার, ২৫ মে, ২০২৪

হাসনাইন সাজ্জাদী।। ভারতের ত্রিপুরা রাজ্য থেকে প্রবল বেগে নেমে আসা পলিতে গড়ে উঠা জুড়ী জনপদের একাংশ পাহাড় আর চা বাগানে সমৃদ্ধ। গাছ ও বাঁশ ব্যবসার প্রধান কেন্দ্রস্থল এই জুড়ী। অপর দিকে এশিয়ার প্রধান হাওর  হাকালুকি হাওরও জুড়ীতে অধিকাংশই পড়েছে। সারা বিশ্বে মিটা পানির মাছের যোগান দেয় এই হাকালুকি হাওর।

মৌলভীবাজার জেলার মধ্যবর্তী সংযোগস্থল জুড়ী উপজলা।বড়লেখা থেকে শ্রীমঙ্গলের দূরত্ব বিবেচনায় জুড়ী অনেক গুরুত্বপূর্ণ মধ্যবর্তী এলাকা। জুড়ীতে কারো হার্ট এটাক হলে সিলেট পৌঁছাতে সময় লাগে ৪ঘন্টা।

আমার ছোটো চাচা মোশাহিদ আলীর হার্ট এটাক হলে তাঁকে নিয়ে সিলেট পৌঁছাতে পারলেও সময় পার হয়ে পড়াতে তাঁকে আর বাঁচানো যায়নি।

এমন অনেকের ক্ষেত্রেই ঘটছে। মেডিকেল কলেজ হাসপাতাল হয় রোগীর চিকিৎসা সেবার জন্য, রোগী বাঁচানোর জন্য। এটা কেনো ফ্যাশন নয়।

তাই আমাদের দাবি গাছ ও বাঁশ ব্যবসার কেন্দ্রস্থল জুড়ীতে প্রস্তাবিত মেডিকেল কলেজ হাসপাতালের স্থান নির্ধারণ করতে হবে। বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রবাসীরাও একই দাবি তুলতে যাচ্ছেন।

নিউইয়র্ক প্রবাসী জননেতা আমার প্রাণপ্রিয় ভাই এডভোকেট সিরাজুল ইসলাম যিনি জুড়ীবাসীর উন্নয়নের জন্য স্বপ্নবাজ, তাঁর সঙ্গে কথা বলেও এই মনোভাব জেনেছি। অচিরেই তাঁর নেতৃত্বে নিউইয়র্কে মানববন্ধন হবে বলে আমি আশাবাদী।

আমার চাচাতো ভাই সে নিজেও পশ্চিম জার্মান প্রবাসী।রেমিটেন্স পাঠাচ্ছে তাঁরা সবাই। প্রবাসী জুড়ীর সন্তানেরা দেশকে সমৃদ্ধ করছেন রেমিট্যান্স দিয়ে।

সে অনুপাতে অনুন্নত এবং চিকিৎসার দিক থেকে সুবিধাবঞ্চিত এলাকা জুড়ী।

মৌলভীবাজার, রাজনগর থেকে ১ঘন্টা লাগে সিলেট যেতে।শ্রীমঙ্গল থেকে দেড় ঘন্টা। কুলাউড়া থেকে ৩ ঘন্টা।আর বড়লেখা থেকে সিলেট ৩ ঘন্টা বিয়ানীবাজার হয়ে যাওয়া যায়। আবার সে অর্থে মৌলভীবাজার থেকে বড়লেখা যেতে আড়াই তিন ঘন্টা লাগে।

নতুন মেডিকেল কলেজ হাসপাতালের স্থান নির্ধারণ নিয়ে রাজনগর ও মৌলভীবাজারের মধ্যে যে বিতর্ক চলছে তার একমাত্র উপশম ঘটেতে পারে জুড়ীতে মেডিকেল কলেজ ও হাসপাতালের স্থান নির্ধারণ করতে পারলে।এখানে অনেক খাস জমি রয়েছে তাই সরকারি অর্থেরও সাশ্রয় হবে।

বড়লেখার শেষ প্রান্ত থেকে জুড়ীতে আসতে ১ ঘন্টার বেশি সময় লাগে না।মৌলভীবাজার থেকেও ১ ঘন্টায় আসা যায়।রাজনগর থেকে ৪০ মিনিট আর কুলাউড়া থেকে ৩০ মিনিট। তাই জুড়ী জেলার মধ্যবর্তী স্থানে পড়ে।এখানে মেডিকেল কলেজ হাসপাতালের স্থান নির্ধারণ করা যুক্তিযুক্ত বলে আমরা মনে করি। তাই জুড়ীবাসীর দাবি এখানেই প্রস্তাবিত নতুন মেডিকেল কলেজ হাসপালের স্থান নির্ধারণ করা হোক।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews