- ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

কুলাউড়ার জয়চন্ডীতে এক রাতে ১০ গরু চুরি

এইবেলা ডেক্স, ০৯ আগষ্ট :: কুলাউড়া উপজেলার জয়চন্ডী ইউনিয়নের রামপাশা এলাকা থেকে সোমবার ৮ আগষ্ট দিবাগতরাতে ৫টি কৃষাণ পরিবারের ১০ টি গরু চুরি করে নিয়ে যায় সংঘবদ্ধ চুরেরা। হালের বলদগুলো চুরি হয়ে যাওয়ায় বর্তমান কৃষি ক্ষেতের হালচাষ নিয়ে বিপাকে পড়েছে পরিবারগুলো।

জানা যায়,  ইউনিয়নের ২নং ওয়ার্ড রামপাশা এলাকার দিনমজুর কৃষক কয়েছ মিয়ার ২টা, শামীম মিয়ার ২টা, এলাইছ মিয়া (তিতলী)’র ২টা, আব্দুল বারি মাস্টারের ৩টা এবং হাফিজ মিয়ার ১ টাসহ মোট ১০ টি গরু সোমবার গভীর রাতের কোন এক সময় চুরি হয়।

অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুল বারি মাস্টার জানান, প্রতিদিনের মতো সোমবার রাতেও তালাবদ্ধ গোয়ালঘরে গরুগুলো রাখা হয়। মঙ্গলবার সকালে হালে নিয়ে যাবার জন্য গোয়ালঘরে গিয়ে দেখা যায় তালা ভাঙ্গা এবং গোয়ালে কোন গরু নেই।  এভাবেই একই এলাকার ৫টি পরিবারের ১০টি গরু একই রাতেই নিয়ে যায় চোরেরা।

কয়েছ, শামীম, এলাইছসহ এলাকার অনেকে ক্ষোভ প্রকাশ করে জানান, দীর্ঘদিন থেকে জয়চন্ডী ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে এভাবে রাতের পর রাত কৃষাণ পরিবারের গরু চুরি হয়ে আসছে। যার কোনটিরও উদ্ধার বা সন্ধান পাওয়া যায়নি। অনেক পরিবার আছে এসব গরু থেকেই তাদের জিবীকা নির্বাহ করে আসছে। কিন্তু আজ গরুর গোয়ালে তালাবদ্ধ করেও রাখা যাচ্ছেনা।

এভাবে দিনের পর দিন গরু চুরি চলতে থাকলে এলাকার হতদরিদ্র মানুষজন গৃহপালিত পশু গরু-মহিস লালন পালন করা ছেড়ে দেওয়া ছাড়া আর কোন পথ থাকবেনা। দিনমজুর কয়েছ মিয়ার হালচাষের একমাত্র উপক্রম বলদ দুটি চুরি হওয়ায় তার বর্তমান কৃষিক্ষেত অনিশ্চিত হয়ে পড়েছে।

কুলাউড়া থানার অফিসার ইনচার্জ শামছুদ্দোহা পিপিএম জানান, বিষয়টি আমি শুনেছি, খুবই মর্মান্তিক। এবিষয়ে আমি খোঁজ নিচ্ছি। #

রিপোর্ট- আব্দুল আহাদ

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *