- ব্রেকিং নিউজ, মৌলভীবাজার

রাজনগরে নদীর দখল নিয়ে সংঘর্ষ : ১৪৪ ধারা জারি

এইবেলা, রাজনগর ২৮ মে:-

মৌলভীবাজারের রাজনগর উপজেলার করাদাইর নদীর দখল ও আধিপত্য বিস্থার নিয়ে ইসলামপুর গ্রামের দু’পক্ষের বেশ কয়েকবার সংঘর্ষের ঘটনায় ১৪৪ ধারা জারি করেছে উপজেলা প্রশাসন। বৃহস্পতিবার ভোর ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য এ নিষেধাজ্ঞা জারি করেন উপজেলা নির্বাহী অফিসার আইনুর আক্তার পান্না।

প্রশাসন সূত্রে জানা যায়, রাজনগর উপজেলার কাউয়াদীঘি হাওরের সঙ্গে কুশিয়ারা নদীর সংযোগ নদ কারাদাইর-এ মাছের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে ‘ফিসফাস প্রজেক্ট’ নামে একটি প্রকল্প কারা হয় ২৫ বছর আগে। ওই নদী চলমান হওয়ায় এবং ফিসফাস প্রজেক্ট থাকায় প্রশাসন এটির ইজারা দেয়া হয়নি। কিন্ত গত ১৪২০ বাংলা সনে মন্ত্রনালয় থেকে একটি মৎস্যজীবি সমিতির নামে ইজারা দেয়া হলে এ নিয়ে আদালতে মামলা চলে। সম্প্রতি এই নদীর দখল নিয়ে স্থানীয় দুটি পক্ষ ওই এলাকার কাশিমপুর বাজারে বেশ কয়েকবার সংঘর্ষে লিপ্ত হয়। উভয় পক্ষে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটে। গত ২৪ মে দুই পক্ষের রক্তক্ষয়ী সংঘর্ষে আখল মিয়া (৫৫), সাদ্দাম মিয়া (২২), রুকন মিয়া (১৮), জয়নাল মিয়া (৫৫), সুহেল মিয়া (২২)। গুরুতর আহত আখল মিয়াকে ঢাকার একটি হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
বৃহস্পতিবার ভোর ৫টা থেকে কাশিমপুর বাজারে জয়নাল মিয়া ও ইউনুছ মিয়ার নেতৃত্বে দুই পক্ষ স্বসস্ত্র অবস্থান নেয়। খবর পেয়ে রাজনগর থানার পুলিশ ঘটনাস্থলে যায়। পরে সংঘর্ষ এড়াতে সেখানে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে অনির্দিষ্ট কালের ১৪৪ ধারা জারি করা হয়।

রাজনগর উপজেলা নির্বাহী অফিসার আইনুর আক্তার পান্না বলেন, হাওরের করাদাইর নদীতে মাছ ধরা নিয়ে দুই পক্ষ বেশ কিছু দিন থেকে সংর্ঘষ হয়েছে। গতকাল উভয় পক্ষ মুখোমুখি অবস্থান নিয়েছিল। তাদের বিভিন্ন ভাবে নিবৃতের চেষ্টা করেও পারা যায়নি। পরে আইনশৃঙ্খলা রক্ষার স্বার্থে ১৪৪ ধারা জারি করা হয়েছে।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *