- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্লাইডার

বিশ্ব পরিবেশ দিবসে লাউয়াছড়া বনে বন্যপ্রাণী অবমুক্ত

প্রনীত রঞ্জন দেবনাথ, ০৬ জুন:: বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে সোমবার দুপুরে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার লাউয়াছড়া বনে একটি মেছো বাঘ, ৩টি অজগর সাপ ও একটি গন্ধগকুল অবমুক্ত করা হয়েছে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান সিতেশ রঞ্জন দেব জানান, লাউয়াছড়া বনের রেষ্টহাউজের পাশে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের উদ্যোগে এ প্রাণীগুলো অবমুক্ত করা হয়। অবমুক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিজিবি শ্রীমঙ্গল সেক্টর কমান্ডার কর্নেল আশরাফুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন মেজর আসিফ বুলবুল, বিভাগীয় বন কর্মকর্তা মিহির কান্তি দো, ডা.হরিপদ রায়, অধ্যাপক সাইয়্যিদ মুজিবুর রহমান, সহকারী বন সংরক্ষক (বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) তবিবুর রহমান প্রমূখ। এ সময় লাউয়াছড়া বনে পশু পাখির জন্য রোপন করা হয় বেশ কিছু ফলজ বৃক্ষ।

বিকেলে সেবা ফাউন্ডেশনের উদ্যোগে শ্রীমঙ্গল হাইল হাওরে অবমুক্ত করা হয় কয়েক হাজার মাছের পোনা। পরে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন প্রাঙ্গনে অনুষ্ঠিত পরিবেশ দিবসের আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান। অনুষ্ঠানে জীববৈচিত্র্য নিয়ে কাজ করায় ৬ জন সাংবাদিকসহ ১০জনকে দেয়া হয় বিশেষ সম্মাননা। এ সময় পরিবেশ দিবসের উপর রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতায় বিজয়ী প্রায় ২৮জন ছাত্র-ছাত্রীকে দেয়া হয় পুরস্কার।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব ও সঞ্জিত দেব জানান, অবমুক্ত করা প্রাণী গুলো লোকালয়ে মানুষের হাতে ধরা পরে। প্রত্যেকটি প্রাণীই আহতবস্থায় তারা উদ্বার করেন। তাদের সেবা ফাউন্ডেশনে প্রয়োজনীয় সেবাযতœ শেষে পরিবেশ দিবসে এ গুলোকে তারা বনে অবমুক্ত করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি বিজিবি সেক্টর কমান্ডার কর্ণের আশরাফুর ইসলাম বলেন, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষায় সিতেশ বাবু ও তার বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন অনন্য ভুমিকা পালন করছে। সিতেশ বাবু শুধু পরিবেশ রক্ষা নয় এ বিষয়ে অন্যদের সচেতন করতে নিজের অর্থ ব্যয় করে  বিতরণ করেন গাছের চারা, অবমুক্ত করেন মাছের পোনা, আর ছোট ছোট শিশুদের মধ্যে পরিবেশ সচেতনতা তৈরী করতে অয়োজন করেন পরিবেশের উপর রচনা ও চিত্রঙ্কন প্রতিযোগীতা। আর উৎসাহ দিতে আয়োজন করেন সম্মাননা অনুষ্ঠানের।

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *