রেসিপি : সুস্বাদু ও পুষ্টিকর মিক্স তরকারি রেসিপি : সুস্বাদু ও পুষ্টিকর মিক্স তরকারি – এইবেলা
  1. admin@eibela.net : admin :
মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১১:৪৯ পূর্বাহ্ন
শিরোনাম :
কুড়িগ্রামে ৯ উপজেলায় কৃষিতেই ১০৫ কোটি টাকা ক্ষতি সিলেটের কোম্পানীগঞ্জে খাসিয়াদের গুলিতে ২ বাংলাদেশি নিহত কমলগঞ্জে বিনামূল্যে চক্ষু শিবির অনুষ্ঠিত কুলাউড়ায় আশ্রয়ণের ঘর বরাদ্দের নামে অর্থ আত্মসাতে অভিযুক্ত ইউপি সদস্যের বিরুদ্ধে তদন্ত শুরু ব্যারিস্টার সুমনের সহযোগিতায় বাঁচার আকুতি প্রবাসে বন্দী যুবকের! সিলেটের বন্যাদুর্গত মানুষের পাশে মেডগ্লোবাল শিশু হত্যা মামলার সাজাপ্রাপ্ত পলাতক আসামী গ্রেফতার কোটা সংস্কারে আদালতের রায় না আসা পর্যন্ত কিছু করার নেই – প্রধানমন্ত্রী কমলগঞ্জে পূজা উদযাপন পরিষদের বৃক্ষরোপন কুড়িগ্রামে শিশুদের প্রতি সহিংসতা বন্ধে স্থানীয় স্টেক হোল্ডারদের সাথে সংলাপ

রেসিপি : সুস্বাদু ও পুষ্টিকর মিক্স তরকারি

  • শুক্রবার, ৩ জুলাই, ২০২০

এইবেলা, রেসিপি ::

করোনাকালীন এই সময়ে অনেকেই বাইরে বেশ বের হচ্ছেননা। ঘরে বসে-শুয়ে থাকতে থাকতে শরীরে অলসতা জেঁকে বসেছে। অনেকেই আবার ঘরে গিন্নির সাথে সহযোগী হয়ে হাতের নাগালের শাক-সবজী দিয়ে (সল্প খরছে) বিভিন্ন মুখরোচক খাবার তৈরি করছেন। অনেকে আবার তৈরির ফর্মুলা না জানায় কিছুই করতে পারছেননা। যাদের জানা নেই, তাদের জন্য বিভিন্ন রকমের রেসিপি তৈরি নিয়ে এইবেলা’য় নিয়মিত লিখছেন- সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কুলাউড়া উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান।

আজকের রেসিপিটা খুবই সাধারণ ও পুষ্টি গুন সম্পূর্ণ, আর ঘরের অল্প সবজি দিয়েই করা যাবে।
উপকরণ- 10/12 টা মাঝারি সাইজের ডাটা, 1/2 টা পটল, 1/2 কাকরুল, 1/2 টা বেগুন, 1 টা আলু, কিছু কাঠাল বিচি ও 2/3 টি চ্যাপা/সিদল শুটকি।

রান্না পদ্ধতি- সবজি গুলো সব কেটে ধুয়ে নিন। শুটকির আইশ গুলো ছাড়িয়ে নিন ভাল করে। এবার পাত্র গরম হয়ে আসলে তেল দিয়ে তাতে পিয়াজ ও রসুন ছাড়ুন। লাল হয়ে আসলে তাতে মরিচ ও হলুদ দিয়ে অল্প পানি দিয়ে কষিয়ে নিন সাথে পরিমান মতো লবন দিন। (আগে থেকে একটা বাটিতে মরিচ ও হলুদের গুড়া পানি দিয়ে মিশিয়ে রাখলে ভাল হবে) কষানো হলে শুটকি দিয়ে দিন।

এবার শুটকি কষিয়ে পিয়াজ রসুনের সাথে মিশিয়ে ফেলুন। ভর্তার মতো হয়ে আসলে সবজি গুলো দিয়ে দিন এবং ভাল করে মসলা গুলো মিশিয়ে ঢাকনা দিয়ে ডেকে দিন। সবজি গুলো ভাল করে কষানো হয়ে গেলে পরিমান মতো পানি দিয়ে হালকা তাপে বসিয়ে রাখুন। তরকারিটা যখন শুকনা শুকনা হয়ে আসবে তখন নামিয়ে ফেলুন। হয়ে গেল আপনার সুস্বাদু ও পুষ্টিকর মিক্স তরকারি। মনে রাখবেন এই তরকারিটা একটু ঝাল হলে ভাল।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews