বড়লেখায় মে দিবস উপলক্ষে শ্রমিক কল্যাণ ফেডারেশনের আলোচনা সভা বড়লেখায় মে দিবস উপলক্ষে শ্রমিক কল্যাণ ফেডারেশনের আলোচনা সভা – এইবেলা
  1. admin@eibela.net : admin :
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন
শিরোনাম :
জুড়ীতে স্থলবন্দর চালুর সম্ভাব্যতা যাচাইয়ে মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের এলাকা পরিদর্শন বড়লেখা সরকারি কলেজের অধ্যক্ষ নিয়াজ উদ্দীন কলেজ পর্যায়ে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান কুলাউড়ায় আচরণবিধি লঙ্ঘনের দায়ে ৩ জনকে জরিমানা জুড়ীতে গাড়ি থামিয়ে বড়লেখার এক প্রবাসি ব্যবসায়িকে মারধর, টাকা লুট : থানায় মামলা কুলাউড়ায় আদালতের নির্দেশ অমান্য করেপাকা ঘর নির্মাণের অভিযোগ : বনবিভাগ- খাসিয়াদের মধ্যে উত্তেজনা উপজেলা পরিষদ নির্বাচন ২০২৪: কমলগঞ্জে চেয়ারম্যান পদে ৪ জনসহ মোট ১১ প্রার্থীর মনোনয়ন জমা কুড়িগ্রামে আপন চাচির বটির কোপে ২ বছরের শিশুর মাথা বিচ্ছিন্ন কুলাউড়ায় মোঃ আব্দুল মতিন স্যার শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত কুলাউড়ায় ২ টি প্রতিষ্ঠানকে ২৫ হাজার টাকা জরিমানা মে দিবসে বড়লেখায় শ্রমজীবীদের মাঝে নিসচা’র পানি ও স্যালাইন বিতরণ

বড়লেখায় মে দিবস উপলক্ষে শ্রমিক কল্যাণ ফেডারেশনের আলোচনা সভা

  • সোমবার, ২ মে, ২০২২

নিজস্ব প্রতিবেদক ::

বড়লেখায় শ্রমিক কল্যাণ ফেডারেশন উদ্যোগে শ্রমিকদের নিয়ে আন্তর্জাতিক শ্রমিক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে রবিবার (১ মে) বিকেলে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফেডারেশনের উপজেলা সভাপতি তরুণ সমাজসেবক মুহাম্মদ কামাল উদ্দিনের সভাপতিত্বে ও সেক্রেটারি মুহাম্মদ আবু তাহেরের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফেডারেশনের প্রধান উপদেষ্টা মুহাম্মদ এমাদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন ফেডারেশনের জেলা সহ-সভাপতি মাওলানা আহমদ ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে মুহাম্মদ এমাদুল ইসলাম বলেন, ইসলাম যেমন শ্রমের গুরুত্ব বর্ণনা করে শ্রমব্যয়ে উপার্জনের দিকনির্দেশনা দিয়েছে, ঠিক তেমনি শ্রমিকের অধিকারকেও অধিক গুরুত্ব দিয়েছে। সমাজতান্ত্রিক ও পুঁজিবাদী সমাজ ব্যবস্থা শ্রমিককে বিভিন্ন ক্ষেত্রে তার অধিকার থেকে বঞ্চিত করেছে। কিন্তু ইনসাফভিত্তিক ধর্ম ইসলাম বিভিন্ন ক্ষেত্রে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা করেছে। শ্রমিকের কাছ থেকে যথাযথভাবে কাজ আদায় করে তার সঠিক পারিশ্রমিক না দিয়ে তাকে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা অন্যায় ও অপরাধ।

ফেডারেশনের সভাপতি মুহাম্মদ কামাল উদ্দিন বলেন, ইসলাম শ্রমিককে সম্পূর্ণ স্বাধীনভাবে তার নিজের সামর্থ্য ও চাহিদা অনুযায়ী পেশা নির্ধারণের অধিকার দিয়েছে। বর্তমান সমাজে কিছু কিছু পেশাকে খুবই খাটো করে দেখা হয় এবং অনেক সময় শ্রমিকের অনিচ্ছা সত্ত্বেও তার উপর অনেক কিছু চাপিয়ে দেয়া হয়। কিন্তু ইসলামে এই ধরনের কোনো শ্রেণি বৈষম্য নেই। বরং প্রত্যেককে নিজের চাহিদা অনুযায়ী পেশা নির্ধারণের স্বাধীনতা দেয়া হয়েছে। অনুরূপভাবে ইসলাম শ্রমিককে তার ন্যায্য পারিশ্রমিক যথাসময়ে পাওয়ার অধিকার দিয়েছে এবং পরিশ্রমের কারণে তার শরীর থেকে বের হওয়া ঘাম শুকানোর পূর্বেই কোনো ধরনের গড়িমসি না করে চুক্তি অনুযায়ী তার পারিশ্রমিক দিয়ে দেয়ার জন্য তাগিদ দিয়েছে। হাদীসে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ (দ.) বলেছেন, শ্রমিকের গায়ের ঘাম শুকানোর পূর্বেই তুমি তাকে তার পারিশ্রমিক দিয়ে দাও। আর যে মালিক শ্রমিক নিয়োগ দিয়ে তার থেকে পূর্ণ কাজ আদায় করে তার পারিশ্রমিক দেয় না, কিয়ামতের দিন মহান আল্লাহ তার প্রতিপক্ষ হবেন।

এসময় শ্রমিক নেতা বশির উদ্দিন, আব্দুর রউফ, শামছুল ইসলাম, হেলাল উদ্দিন, ইছহাক আহমদ, বটল উদ্দিন, কবির আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews