বড়লেখায় মে দিবস উপলক্ষে শ্রমিক কল্যাণ ফেডারেশনের আলোচনা সভা বড়লেখায় মে দিবস উপলক্ষে শ্রমিক কল্যাণ ফেডারেশনের আলোচনা সভা – এইবেলা
  1. admin@eibela.net : admin :
মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০১:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
বড়লেখায় জেলা বিএনপির উপদেষ্ঠা সাজুর আগমণে প্রচার মিছিল কুলাউড়ায় ৪ সন্তান রেখে কিশোরী নিয়ে লাপাত্তা ইউপি সদস্য! কুলাউড়ায় কিশোরীর সাথে অনৈতিক সম্পর্ক : ধর্ষণ মামলায় যুবক শ্রীঘরে আত্রাইয়ে সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় কমলগঞ্জে ১৫০টি পরিবারে ঢেউটিন বিতরণ কুলাউড়ায় প্রধান শিক্ষকের অনিয়ম দুর্নীতি তদন্তে প্রমানিত স্থায়ী নিয়োগ বাদিলের দাবি কুলাউড়ার বরমচাল ইউনিয়ন- অনাস্থার ২দিন পর যেভাবে আস্থা ফিরে এলো খাদেম হিসেবে মানুষের পাশে থাকতে চায় জামায়াত: কুলাউড়ায় মহানগর আমীর কমলগঞ্জে চা-শ্রমিক সংঘের ১ম জেলা সম্মেলন অনুষ্ঠিত ফুলবাড়ীতে গরুর ল‍্যাম্পিস্কিন ও খুরা রোগের প্রাদুভাব

বড়লেখায় মে দিবস উপলক্ষে শ্রমিক কল্যাণ ফেডারেশনের আলোচনা সভা

  • সোমবার, ২ মে, ২০২২

নিজস্ব প্রতিবেদক ::

বড়লেখায় শ্রমিক কল্যাণ ফেডারেশন উদ্যোগে শ্রমিকদের নিয়ে আন্তর্জাতিক শ্রমিক দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে রবিবার (১ মে) বিকেলে সংগঠনের অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ফেডারেশনের উপজেলা সভাপতি তরুণ সমাজসেবক মুহাম্মদ কামাল উদ্দিনের সভাপতিত্বে ও সেক্রেটারি মুহাম্মদ আবু তাহেরের সঞ্চালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ফেডারেশনের প্রধান উপদেষ্টা মুহাম্মদ এমাদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য দেন ফেডারেশনের জেলা সহ-সভাপতি মাওলানা আহমদ ফারুক।

প্রধান অতিথির বক্তব্যে মুহাম্মদ এমাদুল ইসলাম বলেন, ইসলাম যেমন শ্রমের গুরুত্ব বর্ণনা করে শ্রমব্যয়ে উপার্জনের দিকনির্দেশনা দিয়েছে, ঠিক তেমনি শ্রমিকের অধিকারকেও অধিক গুরুত্ব দিয়েছে। সমাজতান্ত্রিক ও পুঁজিবাদী সমাজ ব্যবস্থা শ্রমিককে বিভিন্ন ক্ষেত্রে তার অধিকার থেকে বঞ্চিত করেছে। কিন্তু ইনসাফভিত্তিক ধর্ম ইসলাম বিভিন্ন ক্ষেত্রে শ্রমিকের অধিকার প্রতিষ্ঠা করেছে। শ্রমিকের কাছ থেকে যথাযথভাবে কাজ আদায় করে তার সঠিক পারিশ্রমিক না দিয়ে তাকে ন্যায্য অধিকার থেকে বঞ্চিত করা অন্যায় ও অপরাধ।

ফেডারেশনের সভাপতি মুহাম্মদ কামাল উদ্দিন বলেন, ইসলাম শ্রমিককে সম্পূর্ণ স্বাধীনভাবে তার নিজের সামর্থ্য ও চাহিদা অনুযায়ী পেশা নির্ধারণের অধিকার দিয়েছে। বর্তমান সমাজে কিছু কিছু পেশাকে খুবই খাটো করে দেখা হয় এবং অনেক সময় শ্রমিকের অনিচ্ছা সত্ত্বেও তার উপর অনেক কিছু চাপিয়ে দেয়া হয়। কিন্তু ইসলামে এই ধরনের কোনো শ্রেণি বৈষম্য নেই। বরং প্রত্যেককে নিজের চাহিদা অনুযায়ী পেশা নির্ধারণের স্বাধীনতা দেয়া হয়েছে। অনুরূপভাবে ইসলাম শ্রমিককে তার ন্যায্য পারিশ্রমিক যথাসময়ে পাওয়ার অধিকার দিয়েছে এবং পরিশ্রমের কারণে তার শরীর থেকে বের হওয়া ঘাম শুকানোর পূর্বেই কোনো ধরনের গড়িমসি না করে চুক্তি অনুযায়ী তার পারিশ্রমিক দিয়ে দেয়ার জন্য তাগিদ দিয়েছে। হাদীসে বর্ণিত হয়েছে, রাসূলুল্লাহ (দ.) বলেছেন, শ্রমিকের গায়ের ঘাম শুকানোর পূর্বেই তুমি তাকে তার পারিশ্রমিক দিয়ে দাও। আর যে মালিক শ্রমিক নিয়োগ দিয়ে তার থেকে পূর্ণ কাজ আদায় করে তার পারিশ্রমিক দেয় না, কিয়ামতের দিন মহান আল্লাহ তার প্রতিপক্ষ হবেন।

এসময় শ্রমিক নেতা বশির উদ্দিন, আব্দুর রউফ, শামছুল ইসলাম, হেলাল উদ্দিন, ইছহাক আহমদ, বটল উদ্দিন, কবির আহমদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews