বড়লেখায় খাসিয়াদের পান সুপারি গাছ কেটে ফেলার অভিযোগ আল্লাদাদ বাগানের বিরুদ্ধে বড়লেখায় খাসিয়াদের পান সুপারি গাছ কেটে ফেলার অভিযোগ আল্লাদাদ বাগানের বিরুদ্ধে – এইবেলা
  1. admin@eibela.net : admin :
রবিবার, ২২ সেপ্টেম্বর ২০২৪, ০২:০২ পূর্বাহ্ন
শিরোনাম :
কুলাউড়ায় সরকারি জলমহাল জবরদখল করে মাছ লুটের অভিযোগ বড়লেখায় নিসচা’র উপদেষ্ঠা ও দায়িত্বশীলদের সংবর্ধনা ওসমানীনগরে ঈদে মীলাদুন্নবী (সা:)’র মোবারক র‍্যালী উৎসবমূখর পরিবেশে আসন্ন শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হবে.. কমলগঞ্জে জেলা প্রশাসক কুলাউড়ায় শতবর্ষী মসজিদ সম্প্রসারণে বাঁধা জমি দখল ও টাকা আত্মসাতের প্রতিবাদে মানববন্ধন কুলাউড়ার ভাটেরা স্টেশন এলাকায় রেললাইন থেকে ছিন্নভিন্ন লাশ উদ্ধার কুলাউড়ার আমতৈলে প্রবাসীদের সংবর্ধনা আত্রাইয়ে ব্রিজের নির্মাণ কাজে ধীরগতি : দুর্ভোগে এলাকাবাসী শ্রীমঙ্গলে এসএমই ফাউন্ডেশনের ঋণ ম্যাচমেকিং কর্মসূচি ও ব্যাংকার-উদ্যোক্তা মত বিনিময় সভা ৪শ’ বছরের পুরনো ঐতিহাসিক নিদর্শণ আত্রাইয়ের তিন গুম্বুজ মসজিদ-মঠ

বড়লেখায় খাসিয়াদের পান সুপারি গাছ কেটে ফেলার অভিযোগ আল্লাদাদ বাগানের বিরুদ্ধে

  • মঙ্গলবার, ৯ মে, ২০২৩

ম্যানেজারসহ ১৫ জনের বিরুদ্ধে অভিযোগ

বড়লেখা প্রতিনিধি :: মৌলভীবাজারের বড়লেখার উত্তর শাহবাজপুর ইউপির বেরেঙ্গা পানপুঞ্জির চারটি পানজুমের সাড়ে ৩ হাজার পান গাছ ও ৬০টি সুপারি গাছ কেটে ফেলার অভিযোগ উঠেছে আল্লাদাদ চা বাগানের ম্যানেজার, পাহারাদার ও কর্মচারীদের বিরুদ্ধে। সোমবার সকাল আনুমানিক ৬টার দিকে এই ঘটনা ঘটে।

ক্ষতিগ্রস্ত আদিবাসী খাসিয়াদের দাবি, পান ও সুপারি গাছ কাটায় তাদের পনের লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। এই ঘটনায় ভুক্তভোগী অলমি খাসিয়া সোমবার রাতে আল্লাদাদ চা বাগানের ম্যানেজার সিরাজ উদ্দিন, পাহারাদার নূর উদ্দিন ও আব্দুস সামাদের নামোল্লেখ ও আরো ১০-১২ জনকে অজ্ঞাতনামা আসামী করে বড়লেখা থানায় লিখিত অভিযোগ করেছেন।

এদিকে খাসিয়াদের পান ও সুপারি গাছ কাটার খবর পেয়ে সোমবার দুপুরে সহকারি কমিশনার (ভূমি) জাহাঙ্গীর হোসাইন ও উত্তর শাহবাজপুর ইউপি চেয়ারম্যান রফিক উদ্দিন আহমদ, বড়লেখা ইন্ডিজেনিয়াস পিপলস ডেভেলপমেন্ট ফোরামের সাধারণ সম্পাদক প্রসেনজিৎ শর্মা, প্রচার সম্পাদক পাইলট মারলিয়াসহ আদিবাসী নেতারা ঘটনাস্থল পরিদর্শণ করেছেন।

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের বেরেঙ্গা পানপুঞ্জিতে বৃটিশ আমল থেকে ৬০টি খাসিয়া পরিবারের প্রায় ৫০০ জন মানুষ বসবাস করেন। বংশ পরস্পরায় তারা পানজুম ও সুপারী চাষাবাদ করে জীবিকা নির্বাহ করেন। সোমবার সকাল আনুমানিক ছয়টার দিকে আল্লাদাদ চা বাগানের ম্যানেজার সিরাজ উদ্দিনের নেতৃত্বে বাগানের পাহারাদার নুর উদ্দিন ও আব্দুস সামাদসহ কয়েকজন লোক বেরেঙ্গা পানপুঞ্জির দক্ষিণ পাশের খাসিয়াদের লাগানো চারটি পানজুমের সাড়ে ৩ হাজার পান গাছ ও ৬০টি সুপারি গাছ কেটে ফেলে। বিষয়টি দেখে খাসিয়ারা বাগানের লোকজনকে বাধা দিতে গেলে তারা হামলার চেষ্টা চালায়।

পুঞ্জির লোকজন জানান, বাগানের লোকজন তাদের প্রায় সাড়ে ৩ হাজার পান গাছ ও ৬০টি সুপারি গাছ কেটে ফেলেছে। তারা বিষয়টি দেখে বাধা দিতে গেলে বাগানের লোকজন দেশীয় অস্ত্রেশস্ত্রে সজ্জিত হয়ে তাদের ওপর হামলার চেষ্টা চালায়। পরে পুঞ্জির লোকজন ছুটে এলে বাগানের লোকজন চলে যায়। এসময় তারা খসিয়াদের বাড়ি-ঘরে আগুন দিয়ে পুড়িয়ে তাদের বেরেঙ্গা পানপুঞ্জি থেকে উচ্ছেদ করবে বলেও হুমকি দিয়েছে। এতে তারা উদ্বেগ-আতঙ্কে রয়েছেন।

অভিযোগের বিষয়ে জানতে আল্লাদাদ চা বাগানের ম্যানেজার সিরাজ উদ্দিনের মুঠোফোনে কয়েকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তা বন্ধ পাওয়া যায়। একজন্য তার কোন বক্তব্য পাওয়া যায়নি।

বড়লেখা থানার ওসি মো. ইয়ারদৌস হাসান মঙ্গলবার দুপুরে জানান, বেরেঙ্গা পানপুঞ্জির খাসিয়াদের চারটি জুমের পানগাছ ও সুপারি গাছ কাটার বিষয়ে একটি লিখিত অভিযোগ পেয়েছেন। বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

এসিল্যন্ড জাহাঙ্গীর হোসাইন বলেন, ‘বেরেঙ্গা পানপুঞ্জিতে পান গাছ ও সুপারী গাছ কাটার খবর পেয়ে সোমবার দুপুরে তিনি ঘটনাস্থল পরিদর্শণ করেন। পানপুঞ্জির চারটি পানজুমের বেশ কিছু পান গাছ ও কয়েকটি সুপারী গাছ কেটে ফেলার দৃশ্য দেখেছেন। ঘটনার সঙ্গে সমপৃক্ত ব্যক্তিদের উপযুক্ত শাস্তির ব্যবস্থা নেওয়া হবে।’#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews