- ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, স্থানীয়, স্লাইডার

৬ দিন পর কমলগঞ্জের সেই গরুর মালিকানা পেলেন হোসনে আরা

এইবলো, কমলগঞ্জ ১৯ জুন :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের খালিছ মিয়া জনৈকা হোসনে আরা চৌধুরীর আড়াই বছর বয়সী একটি গরুর (বলদ) মালিকানা দাবি করে আটকিয়ে রাখে। গরুটি ফিরে পেতে হোসনে আরা কমলগঞ্জ থানায় একটি অভিযোগ দায়ের করলে পুলিশ গরুটি জব্দ করে থানায় রেখে তদন্ত শুরু করে। পুলিশি তদন্ত আর উপস্থিত সালিশ বৈঠকে ভ্যাটেনারী সার্জনের ডাক্তারী পরীক্ষা শেষে ৬ দিন পর গত শনিবার (১৮ জুন) বিকালে প্রকৃত মালিক হোসনে আরা চৌধুরী কমলগঞ্জ থানা থেকে গরুটি ফিরে পেলেন। গত ১২ জুন রাজকান্দি পাহাড়ে ঘাস খাওয়া অবস্থায় ধরে নিয়ে যায় খালিছ মিয়া।

জানা যায়, আদমপুর ইউনিয়নের আধকানি গ্রামের খালিছ মিয়া রাজকান্দি পাহাড়ে ঘাস খাওয়া অবস্থায় তার নিজের গরু মনে করে গত ১২ জুন কাউয়ারগলা গ্রামের হোসনে আরা চৌধুরীর একটি বলদ গরু ধরে নিয়ে যায়। স্থানীয়ভাবে এ গরুর কোন সমাধান না হলে রাতেই হোসনে আরা গরু ফিরে পেতে কমলগঞ্জ থানায় খালিছ মিয়া ও হারুন মিয়াকে বিবাদী করে অভিযোগ করেন। পরদিন পুলিশ গরুটি উদ্ধার করে থানা হেফাজতে রাখে। এরপর থেকে কমলগঞ্জ থানার এসআই জাহিদুল হক কয়েক দফা তদন্ত করেন।

অভিযোগকারী হোসনে আরা চৌধুরী বলেন, পুলিশি তদন্তে গ্রামবাসীর স্বাক্ষ্যতেও প্রমাণ হয়েছিল গরুটি তার। তবে একটি প্রভাবশালী মহলের কারণে থানার ওসি বদরুল হাসান এ বলদ গরুটি দিবেন দিচ্ছি বলে থানায় ৬দিন আটকিয়ে রাখেন। অবশেষে কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমদ এর মধ্যস্থতায় গণ্যমান্য ব্যক্তিবর্গের উপস্থিতিতে উভয় পক্ষকে নিয়ে গত শনিবার দুপুরে থানায় সালিশ বৈঠক বসে। বৈঠকে উভয় পক্ষের স্বাক্ষ্য গ্রহন করে সর্বশেষ কমলগঞ্জ উপজেলা প্রাণি সম্পদ বিভাগের ভ্যাটেনারী সার্জনকে এনে বলদ গরুর বয়স পরীক্ষা করা হয়। ভ্যাটেনারী সার্জন ডা. মো. হাবিবুর রহমান গরুর বয়স আড়াই বছর নির্ণয় করলে সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত অনুযায়ী গরুটি হোসনে আরা চৌধুরীকে শনিবার বিকালে ফেরৎ দেওয়া হয়।

কমলগঞ্জ থানার ওসি বদরুল হাসান বলেন, গরুর দুইজন মালিকানা দাবি করলে কোন সমাধান হয়নি। তাই সালিশ বৈঠকে ও ভ্যাটেনারী সার্জনের বয়স পরীক্ষায় সমাধান হয়েছে বলে বাছুর অভিযোগকারী হোসনে আরা চৌধুরীকে ফিরিয়ে দেওয়া হয়েছে।

কমলগঞ্জ পৌরসভার মেয়র জুয়েল আহমদ বলেন, প্রাথমিকভাবেই গ্রামে ও পরবর্তীতে পুলিশি তদন্তেও প্রমাণ হয়েছিল গরুটি হোসনে আরা চৌধুরীর। তাই তাকে ফিরিয়ে দেওয়া হয়েছে।#

রিপোর্ট- প্রনীত রঞ্জন দেবনাথ

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *