- জাতীয়, ব্রেকিং নিউজ, মৌলভীবাজার, শিক্ষাঙ্গন, স্থানীয়, স্লাইডার

বড়লেখায় স্কুল কলেজ ও মাদ্রাসায় ১৪৯ শিক্ষকের পদ শূন্য পাঠদান ব্যাহত

আব্দুর রব, বড়লেখা. ২৮ জুলাই ::

মৌলভীবাজারের বড়লেখা উপজেলার বিভিন্ন মাধ্যমিক স্কুল, কলেজ ও মাদ্রাসায় দীর্ঘদিন ধরে গুরুত্বপূর্ণ বিষয়ের ১৪৯ জন বিভিন্ন ক্যাটাগরির শিক্ষকের পদ শূন্য রয়েছে। এসব পদ শূন্য থাকায় শিক্ষার্থীদের পাঠদান মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। যার প্রভাব পড়ছে বিভিন্ন স্তরের পাবলিক পরীক্ষার ফলাফলে।

জানা গেছে, বড়লেখায় মোট স্বীকৃতিপ্রাপ্ত ৫৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে ৩৩টি মাধ্যমিক, ৩টি নিম্নমাধ্যমিক, ১টি কলেজিয়েট, ২টি ডিগ্রী কলেজ, ৩টি ইন্টারমিডিয়েট কলেজ, ১টি কারিগরি কলেজ, ৮টি দাখিল, ২টি আলিম ও ৪টি ফাজিল (ডিগ্রী) মাদ্রাসা।

মাধ্যমিক পর্যায়ে ২২টি শিক্ষা প্রতিষ্ঠানে এমপিওযুক্ত ৩৩টি ও এমপিও বিহীন ৫০টি সহকারী শিক্ষকের পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। এছাড়া এমপিও বিহীন (স্বীকৃতি প্রাপ্ত) ৩টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের বিভিন্ন বিষয়ের আরো ১৪টি শিক্ষক পদ শূন্য রয়েছে। ইংরেজি, গণিত, সাধারণ বিজ্ঞান, কম্পিউটারসহ বিভিন্ন গৃরুত্বপূর্ণ বিষয়ের শিক্ষক না থাকায় শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হচ্ছে। যার প্রভাবে শিক্ষার্থীরা স্কুলের বার্ষিক, অর্ধবার্ষিক ও পাবলিক পরীক্ষায় ফলাফল খারাপ করছে।

এদিকে নারীশিক্ষা একাডেমি ডিগ্রী কলেজে গার্হস্থ বিজ্ঞান বিষয়ের এমপিওযুক্ত প্রভাষকের পদ ১টি ও শরীরচর্চা শিক্ষকের ১টি পদ শূন্য রয়েছে। দাসেরবাজার আদর্শ কলেজ, পাথারিয়া সুজানগর কলেজ, এম. মুন্তাজিম আলী কলেজ ও শাহবাজপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের গুরুত্বপুর্ণ বিষয়ে ১৪টি ননএমপিও প্রভাষকের পদ শূন্য রয়েছে।

১৩ টি দাখিল, আলিম ও ফাজিল ডিগ্রী মাদ্রাসায় এমপিওযোগ্য ৪৩টি ও এমপিওবিহীন ৯টি শিক্ষক-প্রভাষকের পদ শূন্য রয়েছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার সমীর কান্তি দেব জানান, উপজেলার বিভিন্ন স্তরের শিক্ষা প্রতিষ্টানের বিভিন্ন ক্যাটাগরির ১৪৯টি শূন্যপদ পুরণের জন্য গত ৬ জুন অত্র অফিস থেকে এনটিআরসি বরাবরে তালিকা প্রেরণ করা হয়েছে।#

About eibeleamialabula

Read All Posts By eibeleamialabula

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *