কমলগঞ্জে পোলট্রি খামারের দুর্গন্ধ বন্ধের দাবিতে ছাত্র জনতার গণ অবস্থান কর্মসূচি পালন কমলগঞ্জে পোলট্রি খামারের দুর্গন্ধ বন্ধের দাবিতে ছাত্র জনতার গণ অবস্থান কর্মসূচি পালন – এইবেলা
  1. admin@eibela.net : admin :
রবিবার, ২৭ অক্টোবর ২০২৪, ০৩:২৭ পূর্বাহ্ন
শিরোনাম :
জুড়ীর ফুলতলা সীমান্তে বিজিবি’র জনসচেতনতা মূলক মতবিনিময় সভা কুলাউড়ায় কিন্ডারগার্টেন টিচার্স ফোরাম কেটিএফ’র আত্মপ্রকাশ নিটারে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো লিজেন্ডস প্রিমিয়ার লীগ আরপি নিউজের যুগপূর্তিতে গণমাধ্যমের ভূমিকা ও জনপ্রত্যাশা শীর্ষক আলোচনা বাংলাদেশ ক্রিকেটার্স এসোসিয়েশন ইন পর্তুগালের পূর্ণাঙ্গ কমিটি গঠন কমলগঞ্জে পোলট্রি খামারের দুর্গন্ধ বন্ধের দাবিতে ছাত্র জনতার গণ অবস্থান কর্মসূচি পালন এপিপি নিয়োগ পেলেন বড়লেখা আদালতের সিনিয়র আইনজীবী শৈলেশ চন্দ্র রায় কুলাউড়ায় জামায়াতের শিক্ষা শিবির অনুষ্ঠিত এক মসজিদে ৬২ বছর : ইমামকে দেয়া হল সম্মাননা  দু’টি ড্রাগন ফলের দাম ৪৫ হাজার টাকা!

কমলগঞ্জে পোলট্রি খামারের দুর্গন্ধ বন্ধের দাবিতে ছাত্র জনতার গণ অবস্থান কর্মসূচি পালন

  • শনিবার, ২৬ অক্টোবর, ২০২৪
Exif_JPEG_420

কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার রহিমপুর ইউনিয়নের চৈত্রঘাট এলাকায় ধলাই নদীর তীরে সিপি বাংলাদেশ কোম্পানী লি: এর পোলট্রি খামারের বর্জ্যের দুর্গন্ধে দীর্ঘদিন যাবত ১২ টি গ্রামের এলাকাবাসী অতিষ্ঠ হয়ে পড়েছেন। দুর্গন্ধে টিকতে না পারায় পোলট্রি খামার বন্ধের দাবিতে ছাত্র জনতা গণ অবস্থান কর্মসূচী পালন করছেন। খামারের দুর্গন্ধ ও পরিবেশ দূষণে পোলট্রি খামার বন্ধের দাবিতে শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টায় পর্যন্ত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থী ও স্থানীয় এলাকাবাসী গণ অবস্থান কর্মসূচী পালন করেছে। তবে কর্তৃপক্ষ দাবি করছে কিছুটা দুর্গন্ধ থাকলেও তা নিয়ন্ত্রণ করা হবে। বিক্ষুব্ধ ছাত্রজনতা ও স্থানীয় গ্রামবাসীর গণ অবস্থান কর্মমসূচির সময়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সেনাবাহিনী ও পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

স্থানীয়রা জানান, ২০১১ সাল থেকে সিপি বাংলাদেশ লিমিটেড এর ব্রয়লার ফার্ম (পোল্ট্রি খামার) স্থাপন করা হয়। ধলাই নদীর তীরে ও ঘনবসতিপূর্ণ এলাকায় বৈধ ও অবৈধ মিলিয়ে প্রায় ৮ একর ভূমি নিয়ে বিশাল খামার স্থাপন করা হয়। স্থানীয় জনসাধারণের ঘোর আপত্তি উপেক্ষা করে এই খামার স্থাপন করা হয়েছে। এতে পরিবেশগত বর্জ্য ব্যবস্থাপনা গ্রহণ না করায় দিবারাত্রি খামারের প্রচন্ড দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। খামারের আশপাশ প্রতাপী, চৈত্রঘাট, জগনশালা, কান্দিগাঁও, জগন্নাথপুর, বড়চেগ, দক্ষিণগ্রাম, ছয়কুট, লক্ষ্মীপুর, বিষ্ণুপুর, শ্রীঘড়, শ্রীনাথপুরসহ বিভিন্ন গ্রামের মানুষের বসবাস করা কঠিন হয়ে পড়েছে। এই খামার স্থাপনের ফলে এলাকার শিশু, বয়স্ক ও নারীদের মধ্যে শ্বাসকষ্ট, চর্মরোগসহ বিভিন্ন ধরণের প্রাদুর্ভাব বেড়ে চলেছে এবং চরম স্বাস্থ্যগত ঝুঁকি দেখা দিয়েছে।

গণ অবস্থান কর্মসুচি চলাকালে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বৈষম্য বিরোধী ছাত্রনেতা ছাব্বির আহমেদ, আব্দুল আজিজ, ভূঁইয়া রাজন রেজা, স্থানীয় ইউপি সদস্য শামসুল হক, আনহার আহমেদ, কয়েছে আহমেদ, গিয়াস আহমেদ, আতাউর রহমান, আলী খান প্রমুখ।

এ সময় বক্তারা জানান, শুরু থেকে এলাকার লোকজন আপত্তি জানালেও তা আমলে নেয়া হয়নি। উপরন্ত প্রতিবাদকারীদের বিভিন্ন মামলা, হামলা দিয়ে হয়রানিও নির্যাতন করা হয়েছে। এছাড়া বিগত সরকারের আমলে বিভিন্ন সময়ে বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগও দেয়া হয়েছে। দুর্গন্ধে অতিষ্ঠ হয়ে এখন বাধ্য হয়ে বৈষম্যবিরোধী শিক্ষার্থীসহ এলাকাবাসী প্রতিবাদ জানিয়ে ২ ঘন্টা অবস্থান কর্মসূচী পালন করেছেন। এ বিষয়ে তারা অবিলম্বে প্রশাসনের কার্যকরী পদক্ষেপ গ্রহণের জোর দাবি জানান। অন্যথায় কঠোর আন্দোলনের ঘোষনা দেয়া হবে বলে হুশিয়ারি করেন।

অভিযোগ বিষয়ে সিপি বাংলাদেশ লিমিটেড এর স্থানীয় ম্যানেজার ড. কবির হোসাইন বলেন, এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরে শুনানি রয়েছে।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীন বলেন, পরিবেশ অধিদপ্তরসহ দু’পক্ষকে নিয়ে বসে বিষয়টি শুনানি করে সমাধা করা হবে।#

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews