রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি – এইবেলা
  1. admin@eibela.net : admin :
বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন
শিরোনাম :
শ্রীমঙ্গলে এসএমই ফাউন্ডেশনের ঋণ ম্যাচমেকিং কর্মসূচি ও ব্যাংকার-উদ্যোক্তা মত বিনিময় সভা ৪শ’ বছরের পুরনো ঐতিহাসিক নিদর্শণ আত্রাইয়ের তিন গুম্বুজ মসজিদ-মঠ সিলেট তালতলা ব্যবসায়ী ঐক্য পরিষদের আহবায়ক কমিটি গঠন জেলা প্রশাসকের সাথে কুলাউড়ায় বিভিন্ন শ্রেণিপেশার মানুষের মতবিনিময় কুলাউড়ার সদপাশা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মা সমাবেশ বড়লেখায় বিজিবির হাতে রুপিসহ ভারতীয় নাগরিক আটক কুড়িগ্রামে ঘর-বাড়ি ফসলি জমি রক্ষায় স্বেচ্ছাশ্রমে ভাঙন রোধের চেষ্টা গ্রামবাসীর    সিলেটে বিএনপির বিশাল শোডাউন সিলেট নগরীতে ব্যাটারি ও সিএনজি চালিত রিকশা চলাচলে নতুন নির্দেশনা ঘরহারা বন্যার্তদের পাশে কুলাউড়া এসোসিয়েশন অব নিউজার্সি ইউএসএ

রেসিপি : চিচিংগার সাথে কালিজিরা দিয়ে সুস্বাদু তরকারি

  • বুধবার, ৮ জুলাই, ২০২০

এইবেলা রেসিপি ::

আজকের রেসিপিটা অনেকেই করেন। আমি শুধু একটা উপাদান যোগ করেছি যা এর স্বাদ ও পুষ্টিমানে অনেক পরিবর্তন আনে। আর এখন এই করোনা কালে এই উপাদানটি খুবই উপকারী।

উপকরণ: চিচিংগা ও কালিজিরা। তেল, পিয়াজ, রসুন, লবন আর কাচা মরিচ তো রান্নার অংশই।

রান্নার পদ্ধতি- আপনার পরিবারের প্রয়োজন অনুযায়ী চিচিংগা নিয়ে চেচে এর উপরের আবরনটা ফেলে নিন; মনে রাখবেন আবরনটা কেটে পরিস্কার করা যাবেনা। ভাল করে পরিস্কার হয়ে গেলে পানিতে ধুয়ে দুই ফালি করে নিন। যদি দেখেন বীজ গুলো বড় ও শক্ত হয়ে গেছে তাহলে ফেলে দিন। এবার চিচিংগা গুলো চিকন চিকন করে পলে (কেটে) নিন। এবার চুলায় পাতিল বসিয়ে গরম হলে তেল দিয়ে দিন। (মনে রাখবেন শাক ও সবজি ভাজি করতে গেলে তেল একটু বেশি দিবেন নতুবা স্বাদ পাবেননা।)

তেল গরম হয়ে আসলে পিয়াজ ও রসুন দিয়ে দিন। পিয়াজ ও রসুন হলুদ ভাব আসা শুরু হতেই কালিজিরা দিয়ে দিন। পিয়াজ ও রসুন হলুদ হতে হতে কালিজিরার একটা চমৎকার ঘ্রাণ চলে আসবে। এসময় একটু নাড়তে হবে যাতে কোনটাই পুড়ে না যায়। এবার কাটা চিচিংগা গুলো দিয়ে দিন। লবন ও কাচা মরিচ দিয়ে ভাল ভাবে মিশিয়ে ঢাকনা দিয়ে ডেকে অল্প অল্প তাপে সিদ্ধ করুন। সিদ্ধ হওয়ার পর পানি কমে শুকনা শুকনা হলে নামিয়ে ফেলুন।

ইচ্ছা করলে আপনি তেজপাতা ও দারুচিনি দিতে পারেন এতে আলাদা একটা ফ্লেভার পাবেন।

রেসিপি তৈরি করেছেন- সিএনআরএস ‘সূচনা’ প্রকল্পের কুলাউড়া উপজেলা কো-অর্ডিনেটর তৌহিদুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews