ফুলবাড়ীতে ভূট্টা চাষে বাম্পার ফলনের আশা কৃষকদের ফুলবাড়ীতে ভূট্টা চাষে বাম্পার ফলনের আশা কৃষকদের – এইবেলা
  1. admin@eibela.net : admin :
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২১ অপরাহ্ন
শিরোনাম :
রাজনগরের ফতেহপুর ইউপি চেয়ারম্যান নকুল চন্দ্র দাস সাময়িক বরখাস্ত কুলাউড়ায় ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন কমলগঞ্জে চেয়ারম্যান প্রার্থী ইমতিয়াজ আহমেদ বুলবুলের মতবিনিময় কুলাউড়া শাহ্জালাল আইডিয়াল স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষের বিদায়ী অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ আত্রাইয়ে তিন দিনব্যাপী কৃষি প্রযুক্তি মেলার উদ্বোধন কুলাউড়ায় ইউনিয়ন ওয়াটসান কমিটির ওয়াশ বিষয়ক ওরিয়েন্টেশন মৌলভীবাজারে আগর-আতর শিল্পের সম্ভাবনা ও চ্যালেঞ্জ শীর্ষক সেমিনার-উৎপাদন ও রপ্তানির জটিলতা নিরসনের দাবি ওসমানীনগরে লক্ষ টাকার চেয়ারম্যান কাপ ফুটবল টুর্ণামেন্টের উদ্বোধন কালবৈশাখী ঝড়ে লাউয়াছড়ায় গাছ পড়ে দুই ঘন্টা ট্রেন চলাচল বন্ধের পর চালু কুলাউড়ায় চাচা-ভাতিজা মুখোমুখি, চলছে বাকযুদ্ধ

ফুলবাড়ীতে ভূট্টা চাষে বাম্পার ফলনের আশা কৃষকদের

  • সোমবার, ১৭ জানুয়ারী, ২০২২
ফুলবাড়ী :: ভুট্টা ক্ষেতের একজন কৃষক। প্রতিনিধির পাটানো ছবি।

রতি কান্ত রায়, কুড়িগ্রাম :: কুড়িগ্রামের ফুলবাড়ীতে ভুট্টা চাষে ঝুকছেন কৃষকরা ।  অল্প শ্রম, কম খরচ এবং বেশি লাভ হওয়ায় ভুট্টার চাষে আগ্রহ বাড়ছে এ অঞ্চলের কৃষকদের। তাই বর্তমানে ফুলবাড়ী উপজেলার ছয়টি ইউনিয়নেই ভূট্টার চাষ চোখে পড়ার মতো।

বড়ভিটা ইউনিয়নের পূর্ব ধনিরামের ভূট্টা চাষি নির্মল চন্দ্র রায় বলেন , ভূট্টা চাষে খরচ কম এবং লাভ বেশী একারণে আমরা ভূট্টা চাষ করি। তিনি বলেন এ বছর ৫বিঘায় বাম্পার ও এল বুরুশ জাতের ভূট্টা চাষ করেছি। ভূট্টা চাষে বিঘা প্রতি খরচ হয় ৫-৭হাজার টাকা ও বিঘা প্রতি ফলন হয় ৩৩-৩৪ মণ পর্যন্ত। বিঘা প্রতি ভূট্টা বিক্রি হয় ১৬-১৭ হাজার টাকা আর খরচ বাদে লাভ হয় ১০হাজার-১১ টাকা পর্যন্ত।

একই ইউনিয়নের চাষি শফিকুল ইসলাম ও কৃষ্ণ চন্দ্র রায় বলেন, প্রাকৃতিক দুর্যোগ না হলে ভূট্টার বাম্পার ফলনের আশা করছি আমরা।

উপজেলা কৃষি কর্মকর্তা লিলুফা ইয়াছমিন বলেন, উপজেলার ছয়টি ইউনিয়নে এ বছর ১৬৫০ হেক্টর জমিতে ভূট্টার চাষ হয়েছে।

এছাড়াও আমরা প্রণোদনা সহায়তা হিসাবে ৭৮০ জন কৃষককে ২কেজি করে বীজ, ১০কেজি এমওপি ও ২০কেজি ডিএপি সার বিনামুল্যে দিয়েছি।

উপসহকারি কৃষি কর্মকর্তাগণ সব সময় ও যেকোন সমস্যায় কৃষকদের পাশে থেকে পরামর্শ দিচ্ছেন। আবহাওয়া অনুকূলে থাকলে ভূট্টার ভালো হবে বলে আশা করছি।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০২২ - ২০২৪
Theme Customized By BreakingNews